Home / বাংলা টিপস / ঘর থেকে টিকটিকি তাড়ানোর সহজ উপায়, দেখে নিন

ঘর থেকে টিকটিকি তাড়ানোর সহজ উপায়, দেখে নিন

টিকিটিকির উপ’স্থিতি কমবেশি সব বাড়িতেই দে’খতে পাওয়া যায়। দে’খতে নিরীহ হলেও আ’সলে এই প্রা’ণী খুবই বিষাক্ত। বিশেষ করে টিকটিকির ত্বক ও বর্জ্য শ’রীরের জন্য খুবই ক্ষ’তিকারক। যখন তখন খাবারের মধ্যে বা গায়ের উপর পড়ে নানা সং’ক্রমণ ও ত্বকের প্রদাহ তৈরি ক’রতে পারে এটি। তাই টিকটিকিমু’ক্ত বাড়ি চান সবাই। কিন্তু সহজে এদের বাড়ি থেকে সরানো যায় না।

কিছু দামী রাসায়নিকে অল্প কিছুক্ষণের জন্য এই প্রা’ণী ঘরছাড়া হলেও আবার তা ফি’রে আসতেও সময় নেয় না। আবার সে সব রাসায়নিক স্প্রে করা শ’রীরের জন্যও ভাল নয়। বাড়িতে শি’শুরা থাকলে তো এই সব রাসায়নিক নিয়ে আরও সত’র্কতা অবলম্বন করা উচিত। তাই রাসায়নিক স্প্রে বাদ দিয়ে যদি ঘরোয়া কিছু উপায়ে দীর্ঘ দিন এই স’মস্যা থেকে মু’ক্ত থাকা যায় তা হলে ক্ষ’তি কী? জা’নেন কি সে সব ঘরোয়া উপায় কী কী?

১. টিকটিকির উৎ’পাত যেখানে বেশি, সেখানে ছড়িয়ে রাখু’ন ডিমের খোলা। এই গন্ধে অল্প সময়েই টিকটিকি মু’ক্ত হবে জায়গাটি।

২. জা’নালার কোণে বা ভেন্টিলেটরে রেখে দিন রসুনের কোয়া। রসুনের কোয়ায় গন্ধে বাড়ি টিকটিকি মু’ক্ত হবে সহজেই।

৩. পেঁয়াজে’র মধ্যে থাকা সালফারের গন্ধ টিকটিকি সহ্য ক’রতে পারে না। তাই টিকটিকির চলাচলের পথে বা জা’নালার কোণে কয়েক টুকরা পেঁয়াজ কিছু সময়ের জন্য রেখে দিলে সহজেই জব্দ হবে টিকটিকি।

৪. গোলমরিচ বা শুকনো মরিচের গুঁড়ার গন্ধ টিকিটির মস্তিষ্ককে অবশ করে দেয়। শ’রীরের অস্ব’স্তি এড়াতে এই গন্ধ থেকে দূ’রে থাকে টিকটিকি। তাই গোলমরিচের গুঁড়া বা মরিচের গুঁড়া পানিতে মিশিয়ে টিকটিকি উপদ্রুত এলাকায় স্প্রে করলে ঘরে টিকটিকি আসে না। তবে বাড়িতে শি’শু থাকলে এই উপায় অবলম্বনে বাড়তি সত’র্কতা নিন। কোনওভাবেই এই স্প্রে যেন তাদের নাগালের মধ্যে না যায়।

৫. তামাকের কড়া গন্ধ টিকটিকি সহ্য ক’রতে পারে না। কিছুটা কফি পাউডারের স’ঙ্গে তামাকের গুঁড়া মিশিয়ে ছোট ছোট গু’লি আ’কারের বল তৈরি করে নিন। তার পর সেগুলো টিকটিকির চলাচলের পথে রেখে দিন। এতে সহজেই সরবে টিকটিকি।

সূত্র: আনন্দবাজার

Check Also

যে কারণে পাতে ঢেঁড়স রাখবেন

ঢেঁড়স অনেকের রান্নাঘরেই উপেক্ষিত। আঠালো এই সবজি পাতে নিতে চান না অনেকেই। কিন্তু সবুজ এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *