Home / শিক্ষা / এইচএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ নিলে ব্যবস্থা

এইচএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ নিলে ব্যবস্থা

২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফরম পূরণের ক্ষেত্রে নির্ধারিত ফির অতিরিক্ত কোনো অর্থ নেওয়া যাবে না বলে নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ নিলে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের ফরম পূরণের প্যানেল বন্ধ করে দেবে শিক্ষা বোর্ড। সম্প্রতি বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত নির্দেশনায় এ তথ্য জানা গেছে।

নির্দেশনায় বলা হয়, কভিড-১৯ মহামারীর কারণে শিক্ষার্থীদের প্রতিষ্ঠানে আসতে হবে না। প্রয়োজনে মোবাইলে যোগাযোগ করতে হবে। এইচএসসি পরীক্ষার জন্য কোনো নির্বাচনী পরীক্ষা হবে না। তাই এ সংক্রান্ত কোনো ফি নেওয়া যাবে না।

এতে বলা হয়, এইচএসসি পরীক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণ শুরু হবে ১২ আগস্ট। ২৫ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক শিক্ষার্থী নির্বাচন সম্পন্ন করতে হবে। ​৩০ আগস্টের মধ্যে ফরম পূরণের ফি পরিশোধ করতে হবে শিক্ষার্থীদের।

আগামী ১১ আগস্ট শিক্ষার্থীদের তথ্যসংবলিত সম্ভাব্য তালিকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। নিয়মিত শিক্ষার্থীদের ফরম পূরণে বিজ্ঞান বিভাগের ১ হাজার ১৬০, মানবিক বিভাগের ১ হাজার ৭০ ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ১ হাজার ৭০ টাকা জমা দিতে হবে।

এদিকে, শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষার ফরমপূরণে অতিরিক্ত অর্থ আদায় বন্ধে ভিন্ন কৌশল অবলম্বন করা হবে। এবার একটি সফটওয়্যারের মাধ্যমে এটি বন্ধ করতে চায় শিক্ষা বোর্ডগুলো। এর মাধ্যমে অতিরিক্ত অর্থ নিলে সহজেই শনাক্ত হবে। ইতোমধ্যে এই সফটওয়্যার তৈরি করা হয়েছে।

আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ বলেন, শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষার জন্য ফরম পূরণ বাবদ নির্ধারিত ফির অতিরিক্ত অর্থ আদায় না করতে প্রতিবছর বিজ্ঞপ্তি বা সতর্কতা জারি করা হলেও তা বন্ধ হচ্ছে না। নানা খাত দেখিয়ে অর্থ আদায় করা হয়ে থাকে। এ কারণে আমরা একটি সফটওয়্যারের মাধ্যমে তা নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত নিয়েছি।

অনিয়মের অভিযোগ করুন এখানে-

এইচএসসির ফরম পূরণ সংক্রান্ত কোনো সমস্যা বা অতিরিক্ত অর্থ আদায় করলে ঢাকা শিক্ষাবোর্ডের কন্ট্রোল রুমের নিম্নোক্ত ফোন নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। নম্বরগুলো হলো- ০২-৯৬৬৯৮১৫, ০২-৫৬৬১১০১৮১, ০২-৫৮৬১০২৪৮, ০১৬১০৭১১৩০৭, ০১৬২৫৬৩৮৫০৮, ০১৭২২৭৯৭৯৬৩।

Check Also

জেএসসি-জেডিসি শিক্ষার্থীরা পেতে পারে অটোপাস

চলতি বছরের এসএসসি-এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাসে আয়োজন করার প্রস্তুতি চলছে শিক্ষা বোর্ডগুলোতে। আগামী নভেম্বরের শুরুতে এসএসসি-সমমান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *