Home / খবর / ১৬তম নিবন্ধনের ভাইভা নিয়ে যা বললেন শিক্ষা সচিব

১৬তম নিবন্ধনের ভাইভা নিয়ে যা বললেন শিক্ষা সচিব

করোনার কারণে স্থগিত হওয়া ১৬তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরুর বিষয়ে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) শিক্ষা মন্ত্রণালয়ের মতামত চাইলে পরিস্থিতি বিবেচনায় অনুমতি দেয়া হবে। এক্ষেত্রে কিছু শর্ত আরোপ করা হতে পারে।

বৃহস্পতিবার নিজ দপ্তরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন।

শিক্ষা সচিব বলেন, লকডাউন ঘোষণার পর ১৬তম নিবন্ধনের ভাইভা স্থগিত করা হয়েছিল। তবে চাকরিপ্রার্থী তরুণদের আর কতদিন অপেক্ষা করানো যায়। ভাইভা শুরুর বিষয়ে এনটিআরসিএ আমাদের কাছে কোনো পরামর্শ চায়নি। পরামর্শ চাওয়া হলে আমরা একটা ব্যবস্থা নিতাম।

এদিকে দীর্ঘদিন ধরে মৌখিক পরীক্ষা স্থগিত থাকায় হতাশা প্রকাশ করেছেন ১৬তম নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণকারীরা। তারা বলছেন, দেশের সবকিছুই প্রায় স্বাভাবিক নিয়মে চলছে। পিএসসিসহ বিভিন্ন প্রতিষ্ঠান মৌখিক পরীক্ষা নিচ্ছে। অথচ নানা অজুহাতে এনটিআরসিএ মৌখিক পরীক্ষা শুরু করছে না। দ্রুত স্থগিত করা মৌখিক পরীক্ষা শুরুর দাবি জানিয়েছেন তারা।

এ প্রসঙ্গে ‘‘৪র্থ গনবিজ্ঞপ্তী প্রত্যাশী (১-১৬তম) পরিবার’’ কমিটির মূখপাত্র মো. ইকবাল হাসান মুঠোফোনে দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, ‘‘ভাইভা শুরু করার জন্য অনুরোধ করে এনটিআরসিএ চেয়ারম্যান স্যার বরাবরে স্মারকলিপি এবং আবেদন পত্র দেয়া হয়েছে। মাত্র ৭ দিনের ভাইভার জন্য আর কতদিন ঝুলে থাকবো? আমাদের অনেকেরই বয়স ৩৫ বছরের কাছাকাছি হয়ে গেছে। ৩৫বছর পার হয়ে গেলে শিক্ষক হবার স্বপ্ন ভেঙে যাবে। তাই অবশিষ্ট ভাইভা শেষ করে দ্রুত রেজাল্ট প্রকাশের দাবি জানাচ্ছি।’’

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বর মাসে ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার মৌখিক পরীক্ষা শুরু করে এনটিআরসিএ। তবে দেশে সর্বাত্মক লকডাউন শুরু হওয়ার আগে সেটি স্থগিত করা হয়। এরপর কয়েক মাস অতিবাহিত হলেও স্থগিত ভাইভা শুরু করেনি এনটিআরসিএ। ফলে চাকরিপ্রার্থী কয়েক হাজার তরুণ চরম বিপাকে পড়েছেন।

Check Also

সে জেলে যাবে যাক, টাকাটা যে নিয়ে গেল সেটা কোথায়?

‘আমার বাড়ি কেন অরক্ষিত? আমার বাড়ি মানে বাংলাদেশ। দেশের মানুষ দরজা জানালা বন্ধ করে শান্তিতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *