Breaking News
Home / শিক্ষা / কৈশোরকালীন পুষ্টি কার্যক্রম: মেয়ে শিক্ষার্থীদের তথ্য চেয়েছে সরকার

কৈশোরকালীন পুষ্টি কার্যক্রম: মেয়ে শিক্ষার্থীদের তথ্য চেয়েছে সরকার

আয়রন ফলিক বিতরণের মাধ্যমে দেশের কিশোরীদের কৈশোরকালীন পুষ্টি কার্যক্রম নিশ্চিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষার্থীর তথ্য চেয়েছে সরকার।

সোমবার (২০ সেপ্টেম্বর) ‘কৈশোরকালীন পুষ্টি কার্যক্রম’ প্রোগ্রাম এর আওতায় আয়রন ফলিক এসিড ট্যাবলেট সংগ্রহ ও বিতরণ সংক্রান্ত অফিস আদেশটি জারি করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত ওই আদেশে উপজেলা ও থানা শিক্ষা অফিসারদের আগামী ২৮ সেপ্টেম্বরের মধ্যে মেয়ে শিক্ষার্থীদের সংগ্রহ তালিকা সংগ্রহের নির্দেশ দেওয়া হয়েছে।

একই আদেশে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে জেলা শিক্ষা কর্মকর্তাদের আয়রন ফলিক এসিড ট্যাবলেট সংগ্রহ করতে বলা হয়।

সারা দেশে কিশোর-কিশোরীদের পুষ্টি কার্যক্রম নিশ্চিত করতে অ্যাডোলোসেন্ট নিউট্রিশন ট্রেনিং অ্যাবস- এর মাধ্যমে স্বাস্থ্য অধিদফতরের সহযোগিতায় প্রায় লক্ষাধিক শিক্ষক-কর্মকর্তাকে পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

এর মাধ্যমে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের মেয়ে শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে ১টি করে আয়রন ফলিক এসিড ট্যাবলেট খাওয়ানোর লক্ষ্য ঠিক করা হয়।

আর এজন্যই ছাত্রীদের তথ্য সংগ্রহের ওই আদেশ জারি করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

আদেশে আরও বলা হয়, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা দ্রুত স্কুল পর্যায়ে প্রধান শিক্ষকদের কাছে আয়রন ফলিক এসিড ট্যাবলেট বিতরণ করবেন। প্রধান শিক্ষকরা পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত আয়রন ফলিক এসিড ট্যাবলেট সংরক্ষণ করবেন। এই কার্যক্রম আঞ্চলিক উপ-পরিচালক (মাধ্যমিক) তদারকি করবেন এবং আগামী অক্টোবর আঞ্চলিক পরিচালককে আয়রন ফলিক এসিড ট্যাবলেট সংগ্রহ ও বিতরণ সম্পর্কে লিখিত তথ্য দেবেন।

Check Also

এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রির সময় বাড়ল

ঢাকা শিক্ষা বোর্ড চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের প্রাপ্ত নম্বর শিক্ষা বোর্ডে পাঠানোর সময় বাড়িয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *