Breaking News
Home / খবর / কৃষি ব্যাংকের অর্থ আত্মসাৎ, তিন কর্মকর্তার কারাদণ্ড

কৃষি ব্যাংকের অর্থ আত্মসাৎ, তিন কর্মকর্তার কারাদণ্ড

জামালপুরের মাদারগঞ্জ শাখার কৃষি ব্যাংকে অর্থ আত্মসাতের দায়ে তিন কর্মকর্তাকে সাত বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার দুপুরে জামালপুর জেলা জজ আদালতের স্পেশাল জজ মোহাম্মদ জহিরুল কবির এ রায় দেন। দুদকের দায়ের করা মামলায় কৃষি ব্যাংকের ওই তিন কর্মকর্তাকে পৃথক দুই দণ্ডবিধি ও আইনে এ দণ্ডাদেশ দেয়া হয়।

দণ্ডপ্রাপ্তরা হলেন, কৃষি ব্যাংক মাদারগঞ্জ শাখার সাবেক ব্যবস্থাপক আলী আহাম্মদ, সাবেক দ্বিতীয় কর্মকর্তা মো. হাবিবুর রহমান ও আশরাফ হোসেন (পলাতক)।

আদালত একইসাথে তাদের প্রত্যেককে একটিতে পাঁচ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ড ও অন্যটিতে দুই হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে চার মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, জামালপুরের মাদারগঞ্জের কৃষি ব্যাংকের এই তিন কর্মকর্তা ব্যাংকে কর্মরত থাকাকালীন ক্ষমতার অপব্যবহার করে বিভিন্ন সময় বিভিন্ন অঙ্কের অর্থ আত্মসাত করেন। তাদের বিরুদ্ধে এসব অভিযোগের ভিত্তিতে পৃথক ৮টি মামলা দায়ের হয়। দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক সৈয়দ আহমদ বাদী হয়ে ২০১১ সালের ১৩ ফেব্রুয়ারি থানায় মামলাগুলো রুজু করেন।

মামলায় দীর্ঘ তদন্ত, শুনানি ও যুক্তিতর্ক শেষে অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। সোমবার দুপুরে জামালপুর জেলা জজ আদালতের স্পেশাল জজ মোহাম্মদ জহিরুল কবির তাদের সাজার রায় ঘোষণা করেন।

বিষয়টি নিশ্চিত করে দুদকের পিপি অ্যাডভোকেট লুৎফর রহমান রতন জানান, সরকারি কর্মচারী হয়ে বিশ্বাস ভঙ্গের মাধ্যমে অর্থ তছরুপ করার দায়ে অভিযুক্ত তিনজনকে দণ্ডবিধির ৪০৯ ধারায় প্রত্যেককে চার বছর করে সশ্রম কারাদণ্ডের আদেশ দেয়া হয়। একইসঙ্গে পাঁচ হাজার টাকা অর্থদণ্ড ও অনাদায়ে ছয় মাস করে বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেন আদালত।

অপরদিকে অর্থ আত্মসাতের দায়ে ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় প্রত্যেককে তিন বছর করে সশ্রম কারাদণ্ডসহ দুই হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে চার মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেয়া হয় বলে জানান অ্যাডভোকেট লুৎফর রহমান রতন। দুটি সাজা একটির পর অন্যটি কার্যকর হবে বলেও জানান তিনি।

Check Also

কারিগরি শিক্ষার প্রসারে বিত্তবানরা এগিয়ে আসুন: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় কারিগরি শিক্ষার কোন বিকল্প নেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *