Home / খবর / কারিগরি শিক্ষার প্রসারে বিত্তবানরা এগিয়ে আসুন: শিক্ষামন্ত্রী

কারিগরি শিক্ষার প্রসারে বিত্তবানরা এগিয়ে আসুন: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় কারিগরি শিক্ষার কোন বিকল্প নেই। কারিগরি শিক্ষাকে জনপ্রিয় করতে সরকারের পাশাপাশি বিত্তবানদের এগিয়ে আসতে তিনি আহ্বান জানান।

মঙ্গলবার (১২ অক্টোবর) শিক্ষা সহায়তা কর্মসূচির অংশ হিসেবে জাহেদী ফাউন্ডেশন কর্তৃক যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে ‘নাহিদা জাহেদী ল্যাবরেটরি ভবন’ নির্মাণ কাজের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী বলেন, অন্যান্য উদ্যোগের পাশাপাশি দক্ষতাভিত্তিক কারিগরি শিক্ষার মাধ্যমে রূপকল্প-২০৪১ বাস্তবায়নের দিকে এগিয়ে যাচ্ছে সরকার। চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী করে শিক্ষাক্রম প্রণয়ন ও বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়েছে জানিয়ে মন্ত্রী আরো বলেন, পরিবর্তিত শিক্ষাক্রমের লক্ষ্য অর্জনে দরকার হাতে কলমে শিক্ষা যেক্ষেত্রে ল্যাবরেটরি গুরুত্বপূর্ন অবদান রাখবে।

তিনি বলেন, এই ল্যাবরেটরি শিক্ষার্থীদের বাস্তব জ্ঞান ও কর্মসংস্থানের উপযোগী দক্ষতা অর্জনে সহায়তা করবে। জাহেদী ফাউন্ডেশনের নিজস্ব অর্থায়নে ল্যাবরেটরি নির্মাণ দেশের উন্নয়নে সহায়তার একটি অনন্য উদ্যোগ হিসেবে তিনি আখ্যায়িত করেন।

পরিবেশবান্ধব নকশা অনুযায়ী জাহেদী ফাউন্ডেশন যশোর পলিটেকনিক ইনস্টিটিউটে একটি ছয়তলা ভবন নির্মাণ করবে যেখানে ১২টি আধুনিক সুবিধা সংবলিত ল্যাবরেটরি থাকবে। উল্লেখ্য, আগামী ০৬ মাসের মধ্যে এটির নির্মান কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. হেলাল উদ্দিন এনডিসি এবং জাহেদী ফাঊন্ডেশনের নির্বাহী পরিচালক নাসের শাহরিয়ার জাহেদী।

Check Also

শিক্ষার্থীদের হাফ পাসে রাজি নন বাস মালিকরা

বাসে শিক্ষার্থীদের জন্য হাফ পাস চালুর বিষয়ে মালিকরা রাজি নন।এবিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *