Home / বাংলা টিপস / চুইংগাম প্রতিরোধ করবে করোনা

চুইংগাম প্রতিরোধ করবে করোনা

প্রোটিন সমৃদ্ধ এক ধরনের চুইংগাম চিবালে করোনা ভাইরাসের পরিমাণ কমে যায়। এটাকে করোনা ভাইরাসের বিরুদ্ধে চুইংগামের ফাঁদও বলা হচ্ছে। এভাবে মুখের মধ্যে ভাইরাসের পরিমাণকে সীমাবদ্ধ করে দিতে দেয়া সম্ভব। এই চুইংগাম চুষলে মুখের লালার মধ্যে থাকা ভাইরাসের পরিমাণও কমে যায়। ফলে আক্রান্ত ব্যক্তি কথা বলার সময় তার মুখ থেকে ভাইরাস অন্যের মধ্যে ছড়াতে পারে না। এমনকি কাশি দিলেও ভাইরাস বাইরে ছড়াতে পারে না যদি মুখে চুইংগাম থাকে।

বিজ্ঞানীরা বলছেন, কোষের মধ্যে থাকা ‘এসিই২ প্রোটিন’ ব্যবহার করে করোনা ভাইরাস কোষকে ভেঙ্গে ফেলে কোষে প্রবেশ করে কোষকে আক্রান্ত করে। যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া ইউনিভার্সিটির বিজ্ঞানীরা গবেষণাগারে টেস্টটিউবে চুইংগাম দিয়ে ওই ‘এসিই২ রিসেপ্টর’ ব্যবহার করে করোনা আক্রান্ত ব্যক্তির নমুনার মধ্যে ভাইরাস পার্টিকলস সংযুক্ত করে দেন। নির্দিষ্ট সময় পর দেখা যায়, চুইংগামে ভাইরাসের পরিমাণ ৯৫ শতাংশ কমে গেছে। বিজ্ঞানীরা বলেছেন, এতে যে গাম ব্যবহার করা হয়েছে তা প্রচলিত চুইংগামই। এর স্বাদ প্রচলিত চুইংগামের মতোই। এটি স্বাভাবিক তাপমাত্রায় বছরের পর বছর সংরক্ষণ করা যায় এবং মুখে নিয়ে চিবালে বা চুষে খেলে ‘এসিই্২’ প্রোটিনের কোনো পরিবর্তনর হয় না।

তারা বলছেন, মুখের লালার মধ্যে থাকা ভাইরাস কমাতে এটি বেশ কার্যকর হতে পারে। তারা সুপারিশ করেছেন, এটা করোনা টিকার মতো সুবিধা এনে দেবে। যেখানে টিকা পাওয়া যাচ্ছে না বা যে দেশ টিকা কিনতে পারছে না সে দেশের মানুষের জন্য এই চুইংগাম আশীর্বাদ বয়ে আনবে। কারণ এর জন্য অনেক অর্থ ব্যয় করার প্রয়োজন নেই।

বিজ্ঞানীরা আরও বলছেন, মডার্না বা ফাইজারের দুই ডোজ টিকার পর অথবা দুই ডোজের অতিরক্তি বুস্টার ডোজের পর এই চুইংগাম কাজে লাগালে টিকার স্থায়ীত্ব আরো বাড়বে। তবে তারা গবেষণাটা অল্প কয়েক জনের মধ্যে করেছেন। গবেষণায় তারা ৩৩ জন মধ্য বয়স্ক স্বাস্থ্যবান ব্যক্তিকে বেছে নিয়েছেন যারা গড়ে ৯ মাস আগে টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করেছিলেন। বুস্টার ডোজের আগে তাদের অ্যান্টিবডি, টিকা গ্রহণের সময়ের পর থেকে ১০ গুণ কমে গিয়েছিল।

বুস্টার ডোজ নেয়ার ৬ থেকে ১০ দিনের মধ্যে তাদের অ্যান্টিবডি ২৫ গুণ বেড়ে যায়। এটা দুই ডোজ টিকা যারা গ্রহণ করেছেন এবং তাদের দেহে যে অ্যান্টিবডি হয় তার থেকে ৫ গুণ বেশি হয়ে থাকে বিশেষ প্রোটিন সমৃদ্ধ চুইংগাম চিবালে। ‘সানডে মেডআরএসআইভ’র পিয়ার রিভিউ রিপোর্ট এ গবেষণাটি প্রকাশিত হয়েছে। টিকা নেয়ার আগে যারা কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন সেই স্বেচ্ছাসেবকদের মধ্যে চুইংগাম চিবালে অ্যানিটবডি লেভেল বৃদ্ধি পেয়েছে ৫০ গুণ।

প্রসঙ্গত, বুস্টার ডোজ আমাদের দীর্ঘদিন কোভিড-১৯ ভাইরাস থেকে প্রতিরোধ করতে পারে। শিকাগোর নর্থ ওয়েস্টার্ণ ইউনিভার্সিটি ফেইনবার্গের স্কুল অভ মেডিসিনের শিক্ষক এলেক্সিস ডেমনব্রæন এক বিবৃতিতে এ বিষয়টি ব্যাখ্যা করেন। গবেষণা এ রিপোর্টটি ডেইলি মিরর, সংবাদ সংস্থার রয়টার্সে প্রকাশিত হয়েছে।

Check Also

সামান্য রসুন ব্যবহারেই খুশকি সমস্যা থেকে মুক্তি মিলবে!

শীত আসতেই মাথার ত্বকে খুশকির সমস্যা বেড়ে যায়। যদিও শীতকালে চুলে খুশকি হওয়া অতি সাধারণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *