Home / শিক্ষা / একাদশে ভর্তির ফল রাতে

একাদশে ভর্তির ফল রাতে

একাদশ শ্রেণীতে ভর্তির ফল প্রকাশ করা হবে আজ। রাত আটটায় ভর্তি বিষয়ক ওয়েবসাইটে সেই ফল দেখতে পারবেন ভর্তিচ্ছুরা। এছাড়া নির্বাচিত শিক্ষার্থীদের সরবরাহ করা মোবাইল ফোনেও এসএমএসের মাধ্যমে ফল জানিয়ে দেয়া হবে। এ তথ্য জানিয়েছেন ঢাকা শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন।

গত ৮ জানুয়ারি থেকে একাদশে ভর্তির আবেদন শুরু হয়। আবেদন শেষ হয় ২৩ জানুয়ারি। আজ শনিবার (২৯ জানুয়ারি) প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। আগামী ২ মার্চ থেকে ক্লাস শুরু হবে একাদশ শ্রেণীতে।

সারা দেশে একাদশ শ্রেণিতে লেখাপড়া হয় এমন প্রতিষ্ঠান আছে ৮ হাজার ৮৬৪টি। অন্যদিকে সরকারি ও বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউট আছে সাড়ে ৫০০। কলেজ ও মাদ্রাসায় আসন আছে ২৪ লাখ ৪০ হাজার ২৪৯টি। আর পলিটেকনিকে আছে ১ লাখ ৬৯ হাজার। সব মিলিয়ে এ স্তরে আসনসংখ্যা ২৬ লাখ ৯ হাজার ২৪৯টি।

বিপরীত দিকে এসএসসি, দাখিল এবং এসএসসি ও দাখিল ভোকেশনালে পাস করেছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন। এর মধ্যে এসএসসিতে ১৬ লাখ ৮৬ হাজার ২১১ জন, দাখিলে ২ লাখ ৭২ হাজার ৭২২ জন আর কারিগরি শাখা থেকে ১ লাখ ৩৭ হাজার ৬১৩ জন পাস করেছেন।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী আবেদন করেছেন। আবেদনকৃতদের মধ্যে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত টাকা জমা আবেদন নিশ্চিত করেছেন প্রায় ১৪ লাখ। আবেদনকৃত শিক্ষার্থীরা সাড়ে ৭৬ লাখ পছন্দ দিয়েছেন। প্রত্যেক শিক্ষার্থী ভর্তির জন্য ৫-১০ টি কলেজ পছন্দক্রম দিয়েছে।

বোর্ড সূত্রে জানা গেছে, চলতি বছর কেবলমাত্র অনলাইনের মাধ্যমে একাদশে ভর্তি আবেদন করা গেছে। আবেদন ফি ছিলো ১৫০ টাকা। এই টাকা দিয়ে ৫-১০টি কলেজে আবেদন করেছে ভর্তিচ্ছুরা। আর শিক্ষার্থীদের ভর্তি নিশ্চয়ন ফি নির্ধারণ করা হয়েছে ২২৮ টাকা।

Check Also

স্কুল ছুটি দিয়ে শ্রেণিকক্ষে কোচিং বাণিজ্য

ফরিদপুরের নগরকান্দায় নিদিষ্ট সময়ের আগে স্কুল ছুটি দিয়ে শ্রেণিকক্ষেই কোচিং বাণিজ্য চালিয়ে যাচ্ছে শিক্ষকরা। সরেজমিনে …

Leave a Reply

Your email address will not be published.