Home / আবহাওয়া / টানা বৃষ্টিতে সিলেটে বন্যা

টানা বৃষ্টিতে সিলেটে বন্যা

পানি বাড়তে শুরু করেছে সিলেট শহরসহ আশপাশের বিভিন্ন উপজেলায়। এতে সিলেটের সীমান্তবর্তী উপজেলার বেশ কয়েকটি জায়গা প্লাবনের কবলে পড়েছে। অনেক জায়গায় বাসাবাড়িতে পানি ঢুকে পড়েছে। সিলেট ও ভারতের মেঘালয় রাজ্যে টানা বৃষ্টিপাতে পাহাড়ি ঢলের কারণেই এ পানি বৃদ্ধি।

সরেজমিনে দেখা যায়, সিলেট নগরীর মাছিমপুর, ছড়ারপার, কালীঘাট, কাজিরবাজার, শেখঘাট, মোল্লাপাড়া, ঘাসিটুলা লামাপাড়া, লালদীঘিরপাড় এলাকায় ঢুকে পড়েছে বন্যার পানি।

এদিকে গত পাঁচ থেকে ছয় দিনের অবিরাম বর্ষণ আর পাহাড়ি ঢলে সুরমার পানির বিপৎসীমা যেখানে ১২ দশমিক ৭৫ মিটার, সেখানে সোমবার বিকেল ৩টায় পাওয়া গেছে ১৪ দশমিক ২৭ মিটার।

নগরীর লালদীঘির পাড় এলাকার বাসিন্দা ফয়সাল আমিন বলেন, দুপুরের পর থেকেই আমাদের এলাকার বিভিন্ন জায়গায় পানি বাড়তে শুরু করেছে। এই পানি বাড়ার হার অনেক বেশি মনে হচ্ছে। অনেকের বাসাবাড়িতে পানি ঢুকেছে বলেও জানান তিনি। জৈন্তাপুর, কোম্পানিগঞ্জ, গোয়াইনঘাট, কানাইঘাটের বিভিন্ন নদ-নদী ও খালের পানি অস্বাভাবিক হারে বেড়েছে। এসব জায়গায় নদীর পানি বিপৎসীমার ওপরে প্রবাহিত হচ্ছে। এ ছাড়া সিলেট সদর উপজেলাসহ বিভিন্ন হাওরের পানিও বেড়েছে।

এদিকে উজানী ঢলের কারণে হঠাৎ বেড়েছে সিলেটের সুরমা নদীর পানি। তিন দিন আগেও যেখানে পানি নদীর পাড় থেকে কয়েক ফুট নিচে ছিল, সেখানে গত ২৪ ঘণ্টায় কানায় কানায় পরিপূর্ণ হয়েছে।

বিষয়টি নিয়ে জানতে চাইলে সিলেট জেলা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসিফ আহমদ জানান, সিলেটের নদ-নদীর পানি অস্বাভাবিকভাবে বাড়ছে, এটি দুশ্চিন্তার কারণ। তিনি আরও জানান, ভারতের মেঘালয় রাজ্যে প্রচুর বৃষ্টিপাত হচ্ছে। আর সেই পানি উজান বেয়ে বাংলাদেশে আসছে। যদি ভারতের মেঘালয় রাজ্যে বৃষ্টি না কমে, এই পানি কমার কোনো সম্ভাবনা নেই।

Check Also

আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাস

লঘুচাপের বর্ধিতাংশ বিহার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে । মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি …

Leave a Reply

Your email address will not be published.