Home / শিক্ষা / শিক্ষার্থীদের ইউনিক আইডির ডাটা এন্ট্রির সময় বাড়ল

শিক্ষার্থীদের ইউনিক আইডির ডাটা এন্ট্রির সময় বাড়ল

শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীর ইউনিক আইডি (ইউআইডি) তৈরির জন্য সফটওয়্যারের ডাটা এন্ট্রির সময় আবারও বাড়ানো হয়েছে। আগামী ৩১ মের মধ্যে শিক্ষার্থীরা ডাটা এন্ট্রি ও আপলোড করতে পারবে। এর আগেও কয়েক দফা ডাটা এন্ট্রির সময় বাড়ানো হয়েছিল।

বৃহস্পতিবার (১৯ মে) প্রকাশিত বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) ইউনিক আইডি প্রকল্পের পরিচালক প্রফেসর মো. শামছুল আলম স্বাক্ষরিত এক আদেশে এ কথা বলা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সব বিভাগের জন্য ডাটা এন্ট্রির সময়সীমা আগামী ২০ মে পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল। ব্যবহারকারীদের সুবিধার্থে ডাটা এন্ট্রির সময়সীমা ৩১ মে পর্যন্ত পুনরায় নির্ধারণ করা হয়েছে।

যেভাবে ডাটা এন্ট্রি করতে হবে

ব্যানবেইসের ওয়েবসাইট থেকে (www.banbeis.gov.bd) থেকে IEIMS মেনুতে গিয়ে ইউনিক আইডির লাইভ সার্ভারে ক্লিক করে CRVS Institution Login page-এ যেতে হবে। অথবা http://crvs-institute.banbeis.gov.bd/তে ক্লিক করে CRVS Institution Log in page-এ যেতে হবে।

সফটওয়্যারে এন্ট্রি ও আপলোডের দায়িত্বে শিক্ষকদের ইউজার আইডি ও পাসওয়ার্ড তৈরি করতে হবে। প্রতিষ্ঠানের প্রধান পাসওয়ার্ড বদলাতে পারবেন। অ্যাডমিন হিসেবে প্রতিষ্ঠানপ্রধান সর্বোচ্চ পাঁচটি ইউজার আইডি তৈরি করতে পারবেন। তবে ইউজার আইডি ও পাসওয়ার্ড দায়িত্বপ্রাপ্ত শিক্ষক ছাড়া হস্তান্তরযোগ্য নয়।

প্রসঙ্গত, ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির সব শিক্ষার্থীদের মৌলিক ও শিক্ষাসংক্রান্ত সব তথ্য এক জায়গায় সংরক্ষণের জন্য চার বছর আগে শিক্ষার্থীদের ইউনিক আইডি তৈরি উদ্যোগ নেয় সরকার। গত মার্চ মাসেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের এক কোটি ৬০ লাখ শিক্ষার্থীর হাতে এই আইডি কার্ড তুলে দেওয়ার লক্ষ্যও নির্ধারণ করা হয়েছিল।

Check Also

সকল শিক্ষা প্রতিষ্ঠনের জন্য জরুরি নির্দেশনা

সারা দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের জন্য জরুরি নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা …

Leave a Reply

Your email address will not be published.