Home / খবর / মেডিকেলের প্রথম মাইগ্রেশন শিগগিরই

মেডিকেলের প্রথম মাইগ্রেশন শিগগিরই

দেশের সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের প্রথম মাইগ্রেশ দ্রুত সময়ের মধ্যে করা হবে। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের সাথে আলোচনা করে দিনক্ষণ চূড়ান্ত করা হবে।

বৃহস্পতিবার (১৯ মে) রাতে দ্যা ডেইলি ক্যাম্পাসকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব।

তিনি বলেন, ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথম মাইগ্রেশন শেষ করতে অনেক সময় লেগেছিল। তবে এবার আমরা প্রথম মাইগ্রেশন খুব দ্রুত সময়ের মধ্যে শেষ করতে চাই। সম্ভব হলে চলতি মাসেই প্রথম মাইগ্রেশন সম্পন্ন করা হবে। চলতি মাসে সম্ভব না হলে জুন মাসে প্রথম মাইগ্রেশন শেষ করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের ভর্তি পরীক্ষা শেষ হওয়ার পূর্বে মাইগ্রেশন করা হবে কিনা এমন প্রশ্নের জবাবে অধ্যাপক আহসান হাবীব আরও বলেন, এটি নির্ভর করছে আমাদের মহাপরিচালকের উপর। তার সাথে আলোচনা করে প্রথম মাইগ্রেশনের সময় নির্ধারণ করা হবে।

এদিকে দেশের সরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষে ৬০টি আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে সাধারণ কোটায় ৫৪টি, মুক্তিযোদ্ধা কোটায় ১টি এবং উপজাতি কোটায় পাঁচটি আসন ফাঁকা রয়েছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, ফাঁকা আসনগুলোর মধ্যে সুনামগঞ্জ মেডিকেল কলেজে ২টি, নোয়াখালীতে ২, ফরিদপুরে ২, মানিকগঞ্জে ১, কক্সবাজারে ১, দিনাজপুরে ৬, কুমিল্লায় ১, যশোরে ১, খুলনায় ২, সাতক্ষীরায় ২, রংপুরে ৪, মাগুড়ায় ২, ময়মনসিংহে ২, নওগাঁয় ১, নেত্রকোনায় ১, নীলফামারিতে ১, পাবনায় ২, পটুয়াখালীতে ৩, রাজশাহীতে ৪, সোহরাওয়ার্দী মেডিকেলে ২, গাজীপুরে ২ বগুড়ায় ১, হবিগঞ্জে ৩, কুষ্টিয়ায় ২, বরিশালে ২ এবং টাঙ্গাইলে ২টি আসন ফাঁকা রয়েছে।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুরে পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

এবার ভর্তি পরীক্ষায় আবেদন করেছিলেন ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১ লাখ ৩৯ হাজার ৭৪০ জন ভর্তিচ্ছু অংশ নিয়েছেন। অনুপস্থিত ছিলেন ৪ হাজার ১৭৫ জন। পরীক্ষায় অনুপস্থিতির হার ২ দশমিক ৯ শতাংশ।

Check Also

শেষ বিকেলে পদ্মা সেতু দেখতে মানুষের ঢল

বহুল প্রতীক্ষার অবসান হয়েছে। উদ্বোধন হয়েছে স্বপ্নের পদ্মা সেতু। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (২৫ জুন) …

Leave a Reply

Your email address will not be published.